Dr. Taimur Khan

পত্রিকা রিভিউ
এই সময়ের উল্লেখযোগ্য দুটি পত্রিকা

🍁
বইমেলা শুরু হতেই লিটিল ম্যাগাজিনের আয়োজনও চোখে পড়ার মতো। ইতিমধ্যেই হাতে এসে পৌঁছেছে তিন দশক ধরে প্রকাশিত হয়ে আসা দুটি উল্লেখযোগ্য ম্যাগাজিন: ‘উন্মুক্ত উচ্ছ্বাস’ এবং ‘১৪০০ সাহিত্য’।

‘উন্মুক্ত উচ্ছ্বাস'(২৯বর্ষ বইমেলার সংখ্যা ২০২৩) দিল্লি থেকে প্রকাশিত হয় একটি ত্রিভাষিক পত্রিকা। বাংলা ইংরেজি এবং হিন্দি ভাষার বিশিষ্ট কবি-লেখকদের সঙ্গে নতুন প্রতিভাবান কবিরাও স্থান পেয়ে থাকেন। স্বাভাবিকভাবেই পত্রিকার কলেবর বেড়ে যায়। ইংরেজি ভাষার লেখকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন: বিশ্বেশ্বর ভট্টাচার্য, ডক্টর রাজেশকুমার পিল্লানিয়া, ডক্টর রাজ অগ্রওয়াল, ইন্দিরা দাস প্রমুখ। বাংলা প্রাবন্ধিকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন: অপর্ণা আচার্য, অলক মণ্ডল, গোপাল দাস, কৌশিক বন্দ্যোপাধ্যায়, শাশ্বতী নন্দ, পরিতোষ ভট্টাচার্য, রাহুল চট্টোপাধ্যায় প্রমুখ। বিভিন্ন বিষয়ে স্মৃতিকথা লিখেছেন: অরিন্দম ঘোষ, দীনেশচন্দ্র দাস, পৃথা দাস, ডক্টর রেখা দত্ত, বাণীব্রত চক্রবর্তী। বড়গল্প লিখেছেন অমৃতভিক্ষু। ছোটগল্পকারদের মধ্যে উল্লেখযোগ্য হলেন: রমা জোয়ারদার, অজন্তাপ্রবাহিতা, মেঘনা রায়, উজ্জ্বল চট্টোপাধ্যায়, অলোককুমার প্রামাণিক। আরও বহু গদ্য এবং একগুচ্ছ কবিতা এই সংখ্যায় স্থান পেয়েছে। আছে গ্রন্থ সমালোচনা, সাংস্কৃতিক সংবাদ, চিঠিপত্র প্রভৃতি বিভিন্ন বিষয়। হিন্দি লেখকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন: ঈশ্বর সিংহ তেবতিয়া, কল্পনা মনোরমা রঞ্জনা জয়সওয়াল, জগদীশ পঙ্কজ, সুমন লতা, বন্দনা গুপ্তা, জয়শ্রী সিংহ প্রমুখ।

bangla sahitya

‘১৪০০ সাহিত্য'(৩০ বর্ষ প্রথম সংখ্যা) বর্তমান সংখ্যাটি বেশ মনোরম। পত্রিকার প্রথমেই ২০১২ সালে নেওয়া প্রবাদপ্রতিম অধ্যাপক ও রবীন্দ্রগবেষক ডঃ সৌমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎকার আছে। সাক্ষাৎকারটি নিয়েছিলেন স্বপনকুমার ঘোষ। ইতিহাসের বহু উত্থান পতনের সাক্ষী সৌমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়। গান্ধীজী এবং নেতাজি সুভাষচন্দ্র বসু উভয়েরই সান্নিধ্য তিনি পেয়েছেন। অন্যদিকে রাবীন্দ্রিক আদর্শে জীবনও পরিচালনা করেছেন। আরেকটি গদ্য লেখায় সুশীলকুমার বিশ্বাস উল্লেখ করেছেন রবীন্দ্রনাথকে দেখার বিষয়টিও। দেবকুমার দত্ত সৌমেন্দ্রনাথকে নিয়ে নানা স্মৃতিচারণা করেছেন। অপরদিকে এই সংখ্যায় সত্যজিৎ রায়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন অনির্বাণ ভট্টাচার্য, আহসান কামাল, অরুণকুমার চক্রবর্তী। শতবর্ষে সত্যজিৎকে স্মরণ করেই পত্রিকার প্রচ্ছদও করা হয়েছে। অন্যান্য বিভাগগুলোর মধ্যে বীরভূম জেলার ব্যক্তিত্ব, ছোটগল্প এবং বেশ কিছু কবির কবিতা আকৃষ্ট করে। উল্লেখ্য কবিরা হলেন: সমরেশ মণ্ডল, সৈয়দ কওসর জামাল, অতনু বর্মন, আদিত্য মুখোপাধ্যায়, তপন গোস্বামী, সুমন ঘোষ, বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায়, প্রবীর দাস, রেইনি চৌধুরী, প্রণতোস্মি নন্দী, মলয় ঘোষ প্রমুখ।

🍁

১, উন্মুক্ত উচ্ছ্বাস: আদিত্য সেন, জে-১৮৬৯, চিত্তরঞ্জন পার্ক, নিউ দিল্লি ১১০০১৯, চলভাষ: ৯৮১১৫৬৯২২২, মূল্য ১০০ টাকা।

🍁

২, ১৪০০ সাহিত্য: প্রদীপ ভট্টাচার্য, চারুপল্লী,বোলপুর-৭৩১২০৪, বীরভূম, চলভাষ ৯৪৩৪০৮৫৩১৭, মূল্য ৮০ টাকা।

bangla sahitya 20230101_182539-0.jpg

তৈমুর খান

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *