প্রবন্ধ

প্রবন্ধ

মার্কিন মহাকবি ওয়াল্ট হুইটম্যান
শংকর ব্রহ্ম
—————————————————

(তৃতীয় পর্ব)

উত্তরাধিকার

১৯১৩ সালে ঘাসের পাতার সচিত্র সংস্করণ
আমেরিকান কবিতার অন্যতম গুরুত্বপূর্ণ সংকলন হিসাবে এর অবস্থানের অর্থ হল যে সময়ের সাথে সাথে বিভিন্ন গোষ্ঠী এবং আন্দোলনগুলি তাদের নিজস্ব রাজনৈতিক ও সামাজিক উদ্দেশ্যগুলিকে এগিয়ে নেওয়ার জন্য ঘাসের পাতা এবং সাধারণভাবে হুইটম্যানের কাজ ব্যবহার করেছে। উদাহরণ স্বরূপ:

বিংশ শতাব্দীর প্রথমার্ধে, জনপ্রিয় লিটল ব্লু বুক সিরিজ হুইটম্যানের কাজকে আগের যে কোনো সময়ের চেয়ে ব্যাপক দর্শকদের কাছে উপস্থাপন করেছিল। একটি সিরিজ যা সমাজতান্ত্রিক এবং প্রগতিশীল দৃষ্টিভঙ্গিকে সমর্থন করেছিল, প্রকাশনাটি শ্রমিক শ্রেণীর ক্ষমতায়নের সাথে সাধারণ মানুষের প্রতি কবির ফোকাসকে সংযুক্ত করেছিল।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, আমেরিকান সরকার তাদের সৈন্যদের জন্য হুইটম্যানের কবিতার বেশিরভাগ বিনামূল্যে বিতরণ করেছিল, এই বিশ্বাসে যে আমেরিকান পথের উদযাপনগুলি এটি রক্ষার দায়িত্বপ্রাপ্ত লোকদের অনুপ্রাণিত করবে। [ উদ্ধৃতি প্রয়োজন ] হুইটম্যানের কাজ জাতিগত সমতার নামে দাবি করা হয়েছে। ১৯৪৬ সালের সংকলন I Hear the People Singing: Selected Poems of Walt Whitman , Langston Hughes লিখেছিলেন যে হুইটম্যানের “সমস্ত আলিঙ্গন শব্দ শ্রমিক এবং কৃষক, নিগ্রো এবং শ্বেতাঙ্গ, এশিয়াটিক এবং ইউরোপীয়, সার্ফ এবং মুক্ত পুরুষদের সাথে অস্ত্র বন্ধ করে দেয়, সকলের কাছে গণতন্ত্রের প্রদীপ।”
একইভাবে, ইউনাইটেড স্টেটস ইনফরমেশন এজেন্সি দ্বারা প্রকাশিত হুইটম্যানের কবিতার ১৯৭০ সালের খণ্ডে হুইটম্যানকে এমন একজন ব্যক্তি হিসাবে বর্ণনা করা হয়েছে যে মানুষের সাথে “নির্বিচারে মিশবে”। ভলিউম, যা একটি আন্তর্জাতিক শ্রোতাদের জন্য উপস্থাপিত হয়েছিল, হুইটম্যানকে এমন একটি আমেরিকার প্রতিনিধি হিসাবে উপস্থাপন করার চেষ্টা করেছিল যা সমস্ত গোষ্ঠীর মানুষকে গ্রহণ করে।
তা সত্ত্বেও, Leaves of Grass এবং অন্যান্য রচনায় প্রকাশিত জাতীয়তাবাদের জন্য হুইটম্যান সমালোচিত হয়েছেন । ২০০৯ সালের প্রথম সংস্করণে হুইটম্যানের জাতীয়তাবাদ সম্পর্কিত একটি প্রবন্ধে, ‘ন্যাথানেল ও’রিলি’ দাবি করেছেন যে “হুইটম্যানের কল্পিত আমেরিকা অহংকারী, সম্প্রসারণবাদী , শ্রেণীবদ্ধ, বর্ণবাদী এবং একচেটিয়া; এই ধরণের আমেরিকা নেটিভ আমেরিকান, আফ্রিকান-আমেরিকান, অভিবাসী, অভিবাসীদের কাছে অগ্রহণযোগ্য এবং বন্ধ্যা, যারা সমান অধিকারকে মূল্য দেয়।”

চলচ্চিত্র এবং টেলিভিশন

“দ্য আনটোল্ড ওয়ান্ট” ১৯৪২ সালের একাডেমি পুরষ্কার বিজয়ী চলচ্চিত্র ‘নাউ’ ভয়েজার , ক্লড রেইনস , বেট ডেভিস এবং পল হেনরিড অভিনীত বৈশিষ্ট্যযুক্ত ।
ডেড পোয়েটস সোসাইটি (১৯৮৯ সালে) হুইটম্যানের অন্যান্য রেফারেন্স সহ “ও ক্যাপ্টেন! মাই ক্যাপ্টেন! ” কবিতাটির বারবার উল্লেখ করে।
আমেরিকান টেলিভিশন সিরিজ ব্রেকিং ‘ব্যাড -এ লিভস অফ গ্রাস’ একটি বিশিষ্ট ভূমিকা পালন করে । সিজন ফাইভের অষ্টম পর্ব (” গ্লাইডিং ওভার অল “, কবিতা ২৭১-এর পরে ঘাসের পাতা ) সিরিজের অনেকগুলি রেফারেন্স লিভস অফ গ্রাসকে একত্রিত করে , যেমন ওয়াল্টার হোয়াইটের ওয়াল্ট হুইটম্যানের মতো একই আদ্যক্ষর রয়েছে (যেমনটি উল্লেখ করা হয়েছে) সিজন চারের চতুর্থ পর্বে, “বুলেট পয়েন্টস” এবং “গ্লাইডিং ওভার অল”-এ আরও বেশি গুরুত্বপূর্ণ হয়েছে), যা হ্যাঙ্ক শ্রেডারকে বুঝতে সাহায্য করে যে ওয়াল্টই হাইজেনবার্গ। অসংখ্য পর্যালোচক ওয়াল্ট হুইটম্যান/ ঘাসের পাতা / “গ্লাইডিং ওভার অল”, ওয়াল্টের মধ্যে বিভিন্ন সংযোগ বিশ্লেষণ ও আলোচনা করেছেন।
Peace, Love & Misunderstanding (২০১১ সালে), Leaves of Grass- এ জেন ফন্ডা এবং এলিজাবেথ ওলসেন -এর চরিত্রগুলি পড়ে।
সিজন ৩-এ, BYUtv সিরিজের গ্রানাইট ফ্ল্যাট -এর পর্ব ৮ , টিমোথি ম্যাডেলিনকে ক্রিসমাস উপহার হিসাবে ঘাসের পাতার প্রথম সংস্করণের কপি দেন ।
আমেরিকান গায়িকা লানা ডেল রে তার শর্ট ফিল্ম ট্রপিকো (২০১৩ সালে) এ হুইটম্যানের “আই সিং দ্য বডি ইলেকট্রিক” থেকে কিছু আয়াত উদ্ধৃত করেছেন ।
সিজন ১-এ, Ratched (২০২০ সালে) এর পর্ব-৩ লিলি কার্টরাইটকে “সোডোমি” এর জন্য মানসিক রোগে ভর্তির সময় ঘাসের পাতা পড়তে দেখা যায় ।
বুল ডারহাম (১৯৮৮ সালে), সুসান সারান্ডনের চরিত্র অ্যানি স্যাভয় পড়েছেন টিম রবিন্সের চরিত্র, এবি ক্যালভিন “নুকে” লালুশ, হুইটম্যানের “আই সিং দ্য বডি ইলেকট্রিক” থেকে উদ্ধৃতাংশ। যখন নুকে অ্যানিকে জিজ্ঞাসা করে যে ওয়াল্ট হুইটম্যান কার হয়ে খেলে, সে উত্তর দেয় “তিনি মহাজাগতিক অল-স্টারদের জন্য পিচগুলি সাজান”।
সিজন ৩-এ, ডাঃ কুইন, মেডিসিন ওম্যানের পর্ব ৫, জো ল্যান্ডোর চরিত্র, বায়রন সুলি, ডাঃ মাইকের কাছে “সং অফ মাইসেল্ফ” এর সেকশন ২২ থেকে একটি অংশ পড়েন। তিনি কবিতায় প্রস্তাবিত যুক্তিতে অস্বস্তিতে পড়েন।

সাহিত্য

” আই সিং দ্য বডি ইলেকট্রিক ” লেখক রে ব্র্যাডবারি ১৯৬৯ সালের একটি ছোট গল্পের শিরোনাম হিসাবে ব্যবহার করেছিলেন এবং এটি যে বইটিতে ( আই সিং দ্য বডি ইলেকট্রিক! ) প্রকাশিত হয়েছিল, প্রথমবার ১৯৬২ সালে ব্র্যাডবারির লেখা একটি পর্বের শিরোনাম হিসাবে উপস্থিত হওয়ার পরে গোধূলি অঞ্চলের জন্য ( আমি বডি ইলেকট্রিক গান করি )।
লরেন গুন্ডারসনের আমেরিকান থিয়েটার ক্রিটিকস অ্যাসোসিয়েশনের পুরস্কার বিজয়ী নাটক I and You (২০১৩) তে ঘাসের পাতাগুলি বিশিষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত ।
রজার জেলাজনির ১৯৭৯ সালের টাইম-ট্রাভেল উপন্যাস রোডমার্কস -এ লিভস অফ গ্রাস -এর একটি সাইবারনেটিক্যালি-বর্ধিত সংস্করণ রয়েছে , যা গল্পের এমন দুটির মধ্যে একটি, যা নায়ককে পরামর্শ দেয় এবং মূলটি উদ্ধৃত করে একটি পার্শ্ব চরিত্র হিসাবে কাজ করে। অন্য “বই” হল Baudelaire’s Les Fleurs du Mal .
জন গ্রীনের ২০০৮ সালের উপন্যাস পেপার টাউনস -এ লিভস অফ গ্রাস আবির্ভূত হয় , যেখানে ” সং অফ মাইসেল্ফ ” কবিতাটি প্লটটিতে বিশেষভাবে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

সঙ্গীত

রাল্ফ ভন উইলিয়ামসের ” এ সি সিম্ফনি ” (সিম্ফনি নং 1) ২৯০৩ এবং ১৯০৯-এর মধ্যে লেখা লীভস অফ গ্রাস থেকে লেখা রয়েছে।
আই সিং দ্য বডি ইলেকট্রিক (১৯৭২ সালে) ওয়েদার রিপোর্ট দ্বারা প্রকাশিত দ্বিতীয় অ্যালবাম।
ঘাসের পাতা: একটি কোরাল সিম্ফনি ১৯৯২ সালে রবার্ট স্ট্রাসবার্গ দ্বারা রচিত হয়েছিল ।
আমেরিকান গায়িকা লানা ডেল রে তার ইপি প্যারাডাইস (2012) এর ” বডি ইলেকট্রিক ” গানে ওয়াল্ট হুইটম্যান এবং ঘাসের পাতার উল্লেখ করেছেন।
পল হিন্দমিথের “ড্রেই হাইমনেন ভন ওয়াল্ট হুইটম্যান” (১৯১৯ সালে) “যুগ এবং যুগ, বিরতিতে ফিরে” থেকে অনুবাদ করা জার্মান পাঠ্য ব্যবহার করে; ” When Lilacs Last in the Dooryard Bloom’d “; “বীট! বীট! ড্রামস!”

ওয়াল্ট হুইটম্যান সম্মানের সাথে জনসাধারণকে অবহিত করতে চান যে Leaves of Grass বইটি , যেটি তিনি অনেক বিরতিতে কাজ করছেন এবং গত পঁয়ত্রিশ বা চল্লিশ বছর ধরে আংশিকভাবে জারি করেছেন, এখন সম্পূর্ণ হয়েছে, তাই এটিকে উল্লেখ করতে চান, এবং তিনি চান এই নতুন ১৮৯২ সালের সংস্করণটি একেবারে আগের সমস্তগুলিকে ছাড়িয়ে যাবে৷ এটি যতটা ত্রুটিপূর্ণ, তিনি তার বিশেষ এবং সম্পূর্ণ স্ব-নির্বাচিত কাব্যিক উচ্চারণ হিসাবে এটি নির্ধারণ করেন।
এই শেষ সংস্করণটি শেষ হওয়ার সময়, ঘাসের পাতাগুলি ১২টি কবিতার একটি ছোট বই থেকে প্রায় ৪০০টি কবিতার একটি বিশাল টোমে পরিণত হয়েছিল। ভলিউম পরিবর্তিত হওয়ার সাথে সাথে হুইটম্যান যে ছবিগুলিকে চিত্রিত করতে ব্যবহার করেছিলেন সেগুলিও হয়েছে – শেষ সংস্করণে পুরো দাড়ি এবং জ্যাকেট সহ একজন বয়স্ক হুইটম্যানকে চিত্রিত করা হয়েছে।

(ক্রমশঃ)
#দ্বিতীয়_পর্বের_লিঙ্ক

https://www.facebook.com/groups/sahityapatrika/permalink/1235052560485316/?mibextid=Nif5oz

inbound4267199285303284615.jpg

শংকর ব্রহ্ম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *